প্রিয় বাংলা পান্ডুলিপি পুরস্কার-২০ পেলেন কবি এনাম রাজু

প্রিয় বাংলা পান্ডুলিপি
  • 155
    Shares
  • শরীফুজ্জামান
  • কুড়িগ্রাম জেলা প্রতিনিধি

১১ অক্টোবর রবিবার ”প্রিয় বাংলা পান্ডুলিপি পুরস্কার-২০২০” পেয়েছেন কবি এনাম রাজু, তার এই প্রাপ্তিকে শ্রদ্ধা জানিয়ে সংবর্ধনা ও সম্মাননা স্মারক প্রদান করেছে ছাত্র ইউনিয়ন সংগঠন (SDO)। ‘বিকিনি পরা অমাবশ্যা’ কবিতার পান্ডুলিপির জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন।

কবি এনাম রাজু আজ তার নিজ বাড়িতে এলে তারই প্রতিষ্ঠিত পাঠাগার “ছাত্র উন্নয়ন সংগঠন (S.D.O) ও এলাকাবাসির পক্ষ হতে এ সম্মাননার আয়োজন করেন।

তার কবিতায় আলো ও কালোর প্রতিচ্ছবি, দেশ ও মাটির ভবিষ্যৎ, দ্রোহ, প্রেম-ভালোবাসার একাল-সেকাল নিয়ে ব্যবচ্ছেদ আয়োজকদের দৃষ্টি কেড়েছে।

পাঁচ ক্যাটাগরির এই পুরস্কার বিজয়ী অন্যরা হলেন ছড়াশিল্পী আখতারুল ইসলাম, গল্পকার ফজলে রাব্বী দ্বীন, উপন্যাসে সালাহউদ্দিন খান এবং প্রাবন্ধিক রাকিবুল রকি। প্রত্যেক বিজয়ী লেখক পাবেন পাঁচ হাজার টাকা করে নগদ সম্মানী, সম্মাননা ক্রেস্ট, সনদ এবং লেখককপি বাবদ বই উপহার। এক প্রেস বিজ্ঞপ্তিতে প্রিয় বাংলার সত্ত্বাধিকারি এস এম জসিম ভূঁইয়া এ তথ্য জানান।

এস এম জসিম ভূঁইয়া বলেন, প্রতিবছরের মত এবারও প্রিয় বাংলা প্রকাশন পান্ডুলিপি প্রতিযোগিতার আয়োজন করে। এপ্রিলের প্রথম দিন থেকে পান্ডুলিপি সংগ্রহের কাজ শুরু হয়। ৩১শে আগস্ট পর্যন্ত ৫ মাসে ১০২৩টি পান্ডুলিপি জমা পড়ে। এরপর যাচাই-বাছাই শেষে ছড়া, কবিতা, গল্প, এ পাঁচ ক্যাটাগরিতে পাঁচজন বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

এনাম রাজুর পুরস্কারপ্রাপ্তি সম্পর্কে জানতে চাইলে জসিম ভূঁইয়া বলেন, ‘দেশের বরেণ্য কবি-সাহিত্যিকরা আমাদের এই পুরস্কার প্যানেলে বিচারক ছিলেন। তাদের নিরীক্ষাপত্র বলছে এনাম রাজু তরুণ কবি, তার লেখায় গতি আছে, রয়েছে অপার সম্ভাবনা। চিত্রকল্প, উপমায় আছে আলাদা ঢং। প্রতিটি কবিতায় রয়েছে ম্যাসেজ। আমার মনে হয় এজন্যই তিনি বিজয়ী।’

কবি সৈয়দ আহসান কবীর এনাম রাজুর পুরস্কার প্রাপ্তিতে উৎফুল্লতা প্রকাশ করে বলেন, ‘তার কবিতা আমাকে আন্দোলিত করে। কবিতার শব্দরা কথা বলে। কথা বলেন মানুষের, মনের, দেশের। কখনো কখনো পৃথিবী ছেড়েও অন্য কোথাও হাঁটে তার কবিতার কথামালা।’ তিনি আরও বলেন, ‘একটি পুরস্কারপ্রাপ্তি কবির কলমকে আরও সতর্ক করে তোলে। তখন কবিতা আরও ঋদ্ধ হয়। আগামীতে তার কলম বাংলা সাহিত্যকে আরও পরিপুষ্ট কবিতা দেবে বলে আশা করি।

  • 155
    Shares