উহানের ল্যাব থেকে করোনা ছড়ানোর প্রমাণ নেই: ডব্লিউএইচও

  • 2
    Shares

দেশ দুনিয়া নিউজ:

বৈশ্বিক মহামারি সৃষ্টিকারী করোনাভাইরাসের উৎস সন্ধানে চীন সফররত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আন্তর্জাতিক প্রতিনিধি দল জানিয়েছে, উহানের গবেষণাগার থেকে এই ভাইরাস ছড়ায়নি। তবে ঠিক কোথায় করোনার উৎস, তা জানতে আরও বড় পরিসরে কাজ করতে হবে। মঙ্গলবার উহানে এক সংবাদ সম্মেলনে এমন সিদ্ধান্তে পৌঁছানোর কথা জানান তদন্ত দলের প্রধান পিটার বেন এম্বারেক। খবর বিবিসির।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে করোনা আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। সংক্রমণের খবর প্রকাশের পর বিজ্ঞানীরা অনুমান করেছিলেন, ভাইরাসটি সম্ভবত ওই শহরের একটি বন্যপ্রাণী কেনাবেচার বাজার থেকে মানুষের শরীরে প্রবেশ করেছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রশাসন শুরু থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করে আসছে। ভারতসহ কিছু পশ্চিমা দেশেরও এই ভাইরাসের উৎস জানতে তদন্তের জোর দাবি রয়েছে।

চীন সফররত ডব্লিউএইচওর তদন্ত দলের প্রধান পিটার বেন এম্বারেক গতকাল উহানের গবেষণাগার থেকে করোনার ছড়িয়ে পড়ার বিষয়টি নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, উৎস শনাক্তে আরও অনেক কাজ করা প্রয়োজন। তিনি আরও বলেন, তদন্তে নতুন তথ্য পাওয়া গেছে। তবে তা মহামারি পরিস্থিতির ক্ষেত্রে নাটকীয় পরিবর্তন আনেনি। তিনি জানান, তদন্তে বাদুড় থেকে প্রাকৃতিকভাবে এটি মানুষের শরীরে সংক্রমিত হওয়ার ইঙ্গিত দিচ্ছে। তবে উহানে এভাবে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কম।

সংবাদ সম্মেলনে এম্বারেক বলেন, ২০১৯ সালের ডিসেম্বরে উহানে প্রথম শনাক্ত হওয়ার আগে ভাইরাসটির সংক্রমণ এই শহরে ছিল বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

চীনের স্বাস্থ্য কমিশনের বিশেষজ্ঞ লিয়াং ওয়ানিয়ান জানান, উহানে শনাক্ত হওয়ার আগে অন্য অঞ্চলে করোনার উপস্থিতি থাকতে পারে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১০ কোটি ৭০ লাখ ৩ হাজার ৫২৬ জন। এর মধ্যে মারা গেছেন ২৩ লাখ ৩৬ হাজার ২৪২ জন। বাকিরা সুস্থ হয়ে উঠেছেন।

দেশ দুনিয়া নিউজ/এমএম

  • 2
    Shares